Describing graph & chart? Graph and chart লেখার সম্পুর্ন নিয়ম।

graph amd chart

Graph ও Chart কিভাবে লিখতে হয় ?

Graph ও Chart এসএসসি পরীক্ষায় ২০১৫ সাল থেকে একটি নতুন বিষয়। ইতোপূর্বে এ বিষয়টি পরীক্ষায় না থাকায় শিক্ষক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে বিষয়টি জটিল বলে মনে হয়। প্রকৃতপক্ষে এটি কোন জটিল বিষয় নয়। বিষয়টি কিছুটা প্রশ্নের উপর ভিত্তি করে Paragraph লেখার অনুরুপ। কিছু প্রশ্নের উপর ভিত্তি করে যেমন Paragraph লিখতে হয় তেমনি গ্রাফ বা চার্ট এর প্রদত্ত তথ্য-উপাত্তের উপর ভিত্তি করে একটি বর্ণনা দিতে হয়। Graph বা Chart এর সাধারন নিম্নলিখিত তথ্য দেওয়া থাকবে।

১. গ্রাফ- এর কালো ও সাদা স্তম্ভ দ্বারা বিভিন্ন Information (তথ্য) প্রকাশ করে। অর্থাৎ কালো স্তম্ভ দারা পাশের হার এবং সাদা স্তম্ভ ধরে জিপিএ-৫ বা অন্য তথ্য বোঝানো হয়।

২. কোন প্রতিষ্ঠানের এসএসসি বা জেএসসি পরীক্ষার বিভিন্ন বছরের ফলাফল।

৩. বিভিন্ন বোর্ডের এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের পাশের হার (pass rate) এবং জিপিএ 5 এর হার (percentetage of GPA-5 holders).

৪. বিভিন্ন দেশের তুলনামূলক জনসংখ্যা বৃদ্ধি (population growth) সাক্ষরতার (literacy rate) হার নারী ও পুরুষের শিক্ষিতের হার (male and female literacy rate).

৫. একটি বিশেষ দেশের বিভিন্ন অঞ্চলের নারী-পুরুষ শিক্ষিতের শতকরা হার।

৬. বিভিন্ন দেশের তুলনামূলক মাতৃমৃত্যু ও শিশু মৃত্যুহার (mortality rate of mothers and child).

৭. এসএসসি পরীক্ষায় বিভিন্ন বিষয়ে ছাত্রদের ফলাফলের শতকরা হার।

৮. বিভিন্ন শখের কাজ (Hobbies) ও পেশার (Profession) প্রতি ছাত্রদের পছন্দ করার শতকরা হার।

★ পরিক্ষায় কোন বিষয় থাকার সম্ভাবনা বেশি?

বিভিন্ন তথ্য নিয়ে গ্রাফ ও চার্ট থাকতে পারে। তবে কোন স্কুলের বোর্ডের বিভিন্ন সালের পরীক্ষার ফলাফল বা বিভিন্ন বোর্ডের এসএসসি পরীক্ষায় তুলনামূলক ফলাফলের উপর ভিত্তি করেই গ্রাফ ও চার্ট থাকার সম্ভাবনা বেশি।

★ কিভাবে Graph ও Chat লিখতে হবে?

কোন গ্রাফ বা চার্ট এ সেসব তথ্য যথা পরীক্ষার পাশের হার, জিপিএ 5 এর হার ইত্যাদির উপর ভিত্তি করে একটি বর্ণনা করতে হবে। এ ক্ষেত্রে নিম্নলিখিত নিয়মগুলো অনুসরণ করা যেতে পারে।

★ Graph বা Chart এ বর্ণিত বিষয় সম্পর্কে প্রথম বাক্যটি দিয়ে শুরু করতে হবে। এ Sentence টি Graph এ দেওয়া থাকবে। Graph এ বর্ণিত Sentence টি দ্বারাই বর্ণনা শুরু করতে হবে। যেমনঃ

1. The graph below shows the performance of the student of Rupnagar High School in SSC examination from 2008-2012. Now describe the chart in 150 words. You should highlight and summarise the information given in the chart.

Ans: The graph shows the performance of the students of Rupnagar High School in SSC examination from 2008-2012.

2. তারপর Graph এর Highest percentage (সর্বোচ্চ শতকরা হার) এবং lowest percentage (সর্বনিম্ন শতকরা হার) বা সংখ্যা বর্ণনা করতে হবে। Sentence নিন্মলিখিতভাবে শুরু হবেঃ

It is seen from the graph that the highest percentage of the candidates passed was 75% in 2009 or 2010 and the lowest percentage was 55% in 2008 (উত্তীর্ণ পরীক্ষার্থীদের পাশের সর্বোচ্চ হার ছিল ২০০৯ বা ২০১০ সালে ৭৫% এবং সর্বনিম্ন হার ছিল ২০০৮ সালে ৫৫%)

3. প্রথম বা দ্বিতীয় বছরের পর থেকে অর্থাৎ কোন সাল থেকে ফলাফলের উন্নতি বা অবনতি লক্ষ করা যায় তা লিখতে হবে। Sentence নিন্মলিখিতভাবে শুরু হবেঃ

Then who is he a gradual (ক্রমাগত) increase of percentage of the result from year 2009 or 2010. ( তারপর আমরা ২০০৯ বা ২০১০ সাল থেকে ক্রমান্বয়ে ফলাফলের উন্নতি লক্ষ্য করছি)

4. তারপর যে দুই বৎসর এর ফলাফল সমান বা সামান্য কম বেশি তা লিখতে হবে। Sentence  টি নিন্মলিখিতভাবে শুরু হবেঃ

The percentage of the result in 2011 and 2012 was almost the same with a slightly better result in 2012 which was 2% higher. ( ২০১১ ও ২০১২ সালের ফলাফল প্রায় একই রকম শুধু ২০১২ সালের সামান্য একটু বেশি যা ছিল ২%)

5. কোন বিশেষ বছর (মনে করি ২০১০ সাল) জিপিএ-৫ এর হার কমছে কিন্তু পাসের হার বেড়েছে, যদি এরূপ তথ্য থাকে, তা লিখতে হবে। Sentence টি নিন্মলিখিতভাবে শুরু হবেঃ

Although the percentage of GPA 5 holders has decreased in 2010, the percentage of the students passed in increased. It has come down to 10% in 2010 which was 12% in 2009. But the pass rate has increased to 70% which wass 65% in 2009. ( যদিও ২০১০ সালে জিপিএ ৫ এর শতকরা হার কমেছে কিন্তু পাসের হার বেড়েছে এটা ২০১০ সালের শতকরা ১০% কমে এসেছে যা ২০০৯ সালে ছিল ১২% কিন্তু পাশের হার ৭০% বৃদ্ধি পেয়েছে যা ছিল ২০০৯ সালে ৬৫%)

6. Summary টি নিন্মলিখিতভাবে একটি উপসংহার দিয়ে শেষ করতে হবেঃ

Overall, the graph illustrares (shows) that the students of Rupnagar High School are doing better in the SSC examination. The result of the SSC examination are improving day by day.

Graph ও Chart এর description ও summary লেখার সময় উপর্যুক্ত ছুকটি 1 থেকে 6 পর্যন্ত যেভাবে sentence গুলো বর্ণনা করা হয়েছে নমুনা হিসেবে অনুসরণ করতে হবে। বিষয়বস্তু ও তথ্য ভিন্ন ধরনের হলে শুধু তথ্য অর্থাৎ প্রদত্ত সংখ্যা বা শতকরা হার বদলাতে হবে।

1+

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *